Notification texts go here Contact Us Download Now!

Termux কি? Termux কিভাবে কাজ করে & অফিসিয়াল Termux ডাউনলোড করার উপায়।

Termux কি?

Termux একটি অ্যান্ড্রয়েড অ্যাপলিকেশন যা একটি টার্মিনাল এমুলেট করে। এটি একটি লিনাক্স-বেজড ডিস্ট্রিবিউশনের মতো টার্মিনাল ইন্টারফেসে কাজ করে।

Termux একটি অ্যান্ড্রয়েড অ্যাপলিকেশন যা একটি টার্মিনাল এমুলেট করে। এটি আপনাকে একটি লিনাক্স-বেজড ডিস্ট্রিবিউশনের মতো টার্মিনাল ইন্টারফেসে কাজ করতে দেয়, যাতে আপনি অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রোগ্রামিং, নেটওয়ার্ক টুলস, হ্যাকিং টুলস এবং অন্যান্য কম্পিউটিং কার্যকরী কমান্ড চালাতে পারেন।

Termux এর মাধ্যমে আপনি লিনাক্স প্যাকেজ ম্যানেজার (apt) ব্যবহার করে বিভিন্ন প্যাকেজ ইনস্টল করতে পারেন, যাতে আপনি বিভিন্ন প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রিটার বা কম্পাইলার (যেমন Python, Ruby, PHP, C++) চালাতে পারেন। এছাড়াও, আপনি আপনার ডিভাইসের ফাইল সিস্টেমে অ্যাক্সেস পাওয়ার জন্য টার্মিনাল কমান্ডগুলি ব্যবহার করতে পারেন, নেটওয়ার্ক স্ক্যান করতে পারেন, প্রোগ্রামিং প্রজেক্ট চালাতে পারেন এবং অন্যান্য বিভিন্ন কার্যকরী

Termux কিভাবে কাজ করে?

Termux কাজ করার জন্য নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হবে:

  1. প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে Termux অ্যাপটি ইনস্টল করুন ও চালান। আপনি Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন অথবা Termux এর অফিশিয়াল ওয়েবসাইট (https://termux.com) থেকে APK ফাইল ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।
  2. Termux অ্যাপটি চালানোর পরে, আপনি একটি টার্মিনাল ইন্টারফেস দেখবেন। এটি একটি কমান্ড লাইন ইন্টারফেস, যেখানে আপনি টাইপ করে কমান্ড চালাতে পারেন।
  3. আপনি টার্মিনালে যেকোনো কমান্ড টাইপ করে চালাতে পারেন। উদাহরণস্বরূপ, apt update কমান্ডটি দিয়ে আপনি প্যাকেজ ম্যানেজারের প্যাকেজ লিস্ট আপডেট করতে পারেন।
  4. আপনি অ্যাপটির মাধ্যমে প্রোগ্রামিং করতে পারেন। আপনি পাইথন, রুবি, জাভা, সি++, জাভাস্ক্রিপ্ট, পি এইচ পি এবং অন্যান্য প্রোগ্রামিং ভাষার

Termux কিভাবে ডাউনলোড করবেন?

সম্প্রতি Play Store এ থাকা Termux ঠিক ভাবে কাজ করে না। যদি কোন আপডেট আসে। তাহলে একে বারেই কাজ করে না। সে জন্য আমরা Termux এর অফিসিয়াল ওয়েবসাইট কেই বেচে নিবো Termux ডাউনলোড করার জন্য।

Termux এর অফিসিয়াল সাইটে ডাউনলোড সারভার হিসেবে তারা F-Droid কে বাচাই করে নিয়েছে। যা নিরাপদ ও সেইফ।

Step 01

প্রথমে নিচে দেয়া F-Droid অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

F-Droid.Apk Application 8.88MB 0.118.0 .apk

Step 02

F-Droid ডাউনলোড করে ইন্সটল করার পর Open করে Termux সার্চ করুন এবং ইন্সটল করে নিন।

Termux Basic Setup

Termux ইন্সটল করার পর নিচে কমান্ড গুলো লিখে Enter চাপুন।

apt update
apt upgrade

Termux এ কিভাবে অন্যান্য প্যাকেজ ইন্সটল করবেন তা জানতে আরও কিছু আর্টিকেল আছে সেগুলো দেখতে পারেন।

2 comments

  1. Termux Official Website.
    https://termux.com
  2. Good
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.